তামিম ইকবালকে ছাড়িয়ে গেছেন লিটন দাস।


স্টাফ রিপোর্টার প্রকাশের সময় : ডিসেম্বর ২৯, ২০২৩, ৪:০৬ পূর্বাহ্ন /
তামিম ইকবালকে ছাড়িয়ে গেছেন লিটন দাস।

লিটন দাসের ৪২ রানের হার না মানা ইনিংসে ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-২০ তে ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ । ইনিংস শুরু করতে নেমে দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন বাংলাদেশ ওপেনার। চমৎকার এই ইনিংসের পথে দারুণ একটি কীর্তিও গড়েছেন তিনি। আন্তর্জাতিক টি-২০ রানে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তামিম ইকবালকে ছাড়িয়ে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে ফরম্যাটটিকে বিদায় বলেন তামিম। সে হিসেবে লিটনকে ছাড়ানোর আর সম্ভাবনা নেই তার সামনে। তবে লিটন রান সংগ্রহে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে আছেন তিন নম্বরে। এ তালিকায় সবার শীর্ষে আছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ১১৭টি ম্যাচে তিনি ২৩৮২ রান করেছেন। দুইয়ে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ ১২১ টি-টোয়েন্টিতে করেছেন ২১২২ রান। টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মুশফিকুর রহিম ১০২ ম্যাচে ১৫০০ রান করেছেন। তালিকায় তার অবস্থান পাঁচে।

তবে লিটন-তামিমের প্রসঙ্গে যেহেতু এই আলোচনা, সে হিসেবে দুজনের আরও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক। গড় রান ও স্ট্রাইকরেটেও লিটন ওপরেই আছেন। ২৪.৭০ গড় নিয়ে রান করা এই ব্যাটসম্যানের স্ট্রাইকরেট ১৩০.৫। স্ট্রাইকরেটের দিক থেকে টাইগারদের মধ্যে শীর্ষে অবস্থান এই উইকেটরক্ষক ওপেনারের। অন্যদিকে, তামিম ২৪.১০ এবং ১১৭.৫ গড়ে রান করেছেন।