গত দেড় বছরে পদ্মা সেতু টোল আদায় ১ হাজার ২০৮ কোটি টাকা।


স্টাফ রিপোর্টার প্রকাশের সময় : ডিসেম্বর ২৮, ২০২৩, ৫:৪৭ অপরাহ্ন /
গত দেড় বছরে পদ্মা সেতু টোল আদায়  ১ হাজার ২০৮ কোটি টাকা।

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। গত ২৬ ডিসেম্বর সেতুটি উদ্বোধনের দেড় বছর পূর্ণ হয়েছে। গত দেড় বছরে সেতুর টোল আদায় হয়েছে ১ হাজার ২০৮ কোটি ৫২ লাখ ৭৯ হাজার টাকা। উদ্বোধনের পর ছয় কিস্তি ঋণ পরিশোধ করা হয়েছে। 

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক ও সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন গণমাধ্যমকে এই তথ্য জানান। 

মনজুর হোসেন বলেন, ‘আমাদের যা প্রত্যাশা ছিল তেমনই হচ্ছে। যান চলাচল বেড়েছে। টোল আদায়ে যা ধারণা ছিল, আমরা তার চেয়ে বেশি পাচ্ছি। এখন গড়ে প্রায় প্রতিদিন ২ কোটি টাকার ওপরে টোল আদায় হচ্ছে।’ 

মনজুর বলেন, ২১ জেলায় সংযোগ যখন বাড়বে, তখন টোল আদায় আরও বেশি বেড়ে যাবে। বিভিন্ন সময়ে সমীক্ষা থেকে যা ধারণা করা হয়েছিল, আমরা সেই বাড়ার দিকেই আছি। 

টোল আদায় গত দেড় বছরে ১ হাজার কোটি টাকার বেশি হয়েছে জানিয়ে মনজুর বলেন, ১ হাজার ২০৮ কোটি ৫২ লাখ ৭৯ হাজার টাকা টোল আদায় হয়েছে। 

সেতু বিভাগ থেকে জানা যায়, গত ৫ এপ্রিল পদ্মা সেতুর ঋণের প্রথম ও দ্বিতীয় কিস্তি মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা পরিশোধ করা হয়। ১৯ জুন পরিশোধ করা হয় তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা। আর ১৮ ডিসেম্বর পঞ্চম ও ষষ্ঠ কিস্তির ৩১৫ কোটি ৭ লাখ ৫৩ হাজার ৪৪২ টাকা পরিশোধ করা হয়। এখন পর্যন্ত সব মিলিয়ে ঋণ পরিশোধ করা হয়েছে ৯৪৮ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা। 

এদিকে পদ্মা সেতুতে যান চলাচল শুরুর দেড় বছরে এর পরিচালন ও রক্ষণাবেক্ষণ বাবদ খরচ হয়েছে ১৪২ কোটি ১২ লাখ ৮৩ হাজার ২৫ টাকা। 

পদ্মা সেতুর ওপর দিয়ে প্রতিবছর কী পরিমাণে যানবাহন চলাচল করবে, তা নিয়ে ২০০৯ সালে একটি বিস্তারিত সমীক্ষা করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এতে দেখা যায়, ২০২২ সালের শুরুতে যদি পদ্মা সেতু উদ্বোধন হয়, তাহলে ওই বছর সেতু দিয়ে চলাচল করবে প্রায় ২৪ হাজার যানবাহন। সংখ্যাটি প্রতিবছরই বাড়বে। ২০৫০ সালে প্রায় ৬৭ হাজার যানবাহন চলবে পদ্মা সেতু দিয়ে। 

এডিবির সমীক্ষা বলছে, পদ্মা সেতু দিয়ে ২০২২ সালে যে ২৪ হাজার যানবাহন চলবে, তার মধ্যে বাস চলবে ৮ হাজার ২৩৮টি, ট্রাক ১০ হাজার ২৪৪টি, মাইক্রোবাস ও ব্যক্তিগত গাড়ি চলবে ৫ হাজারের বেশি। সমীক্ষায় আরও প্রাক্কলন করা হয়েছে, ২০২৫ সালে পদ্মা সেতুর ওপর দিয়ে দিনে যানবাহন চলাচল বেড়ে দাঁড়াবে ২৭ হাজার ৮০০টি। ২০৩০ সালে হবে ৩৬ হাজার ৭৮৫। ২০৪০ সালে দিনে যানবাহন চলাচল বেড়ে দাঁড়াবে ৫১ হাজার ৮০৭টি। 

সচিব জানান, যে সমীক্ষা করা হয়েছে, তেমনই যানবাহন চলাচল করছে। হয়তো কখনো কম বা বেশি। তবে আমাদের যা প্রত্যাশা ছিল, সেটি ঠিক আছে। মঙ্গলবার সারা দিনে যান চলাচল করেছে ১৭ হাজার ৩০০। আর সোমবার এর পরিমাণ ছিল ২২ হাজার ১৬টি। আর ২২ ডিসেম্বর ২৪ হাজার ৯৪৪টি গাড়ি।